still attribute

🙋"আসসালামুয়ালাইকুম" আমার ওয়েব সাইটে প্রবেশ করার জন্য ধন্যবাদ""সাইট গাইডলাইন মেনে চলুন নামাজ কায়েম করুন নামাজ বেহেশতের চাবি। (⁠☞বি:দ্র: এই সাইটি ব্যাক্তিগত ও পাবলিক,ব্যাসায়ের উদ্দেশে তৈরি করা হয় নি) "শাহাজাদ ইসলাম" ঢোলার হাট রুহিয়া ঠাকুরগাঁও বাংলাদেশ ৫১০১🇧🇩 মোবাইল 📞+৮৮০১৭২১৪৪৭২৩০ ইমেইল☞⁠ sahajadislam2019@gmail.com

-->

থিম সং ঠাকুরগাঁও জেলা ইতিহাস ঐতিহ্য নিয়ে গান।

 




এশিয়া দক্ষিণ এশিয়া  বাংলাদেশ রংপুর বিভাগ ঠাকুরগাঁও জেলা

কুরগাঁও জেলা বাংলাদেশের একটি প্রশাসনিক এলাকা, যা দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের অন্তর্গত। ২৫°৪০´ উত্তর অক্ষাংশ হতে ২৬°১২´ উত্তর অক্ষাংশে এবং ৮৮°০৫´ পূর্ব দ্রাঘিমাংশ হতে ৮৮°৩৯´ পূর্ব দ্রাঘিমাংশে বিস্তৃত এই জেলার উত্তরে পঞ্চগড় জেলা, দক্ষিণে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, পূর্বে পঞ্চগড় এবং দিনাজপুর জেলা এবং পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত। ঠাকুরগাঁও সদর, পীরগঞ্জ, বালিয়াডাঙ্গী, রানীশংকাইল ও হরিপুর - এই পাঁচটি উপজেলার সমন্বয়ে গঠিত জেলাটি রাজধানী ঢাকা থেকে ৪৫৯ কিলোমিটার দূরে অবস্থিত।

কীভাবে যাবেন?

দেশের যেকোন স্থান হতে ঠাকুরগাঁওয়ে সরাসরি আসতে হলে কেবলমাত্র স্থলপথে আসতে হয়; আকাশপথ বা জলপথে এখানে সরাসরি আসার কোনো ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। স্থলপথে এখানে সড়ক এবং রেল - এই উভয় মাধ্যমেই আসা সম্ভব। ঠাকুরগাঁওয়ে একটি বিমানবন্দর থাকলেও তা বর্তমানে অব্যবহৃত এবং নাব্যতা ও বড় নদ-নদী না-থাকায় এ জেলায় কোনো নৌ-পথও গড়ে ওঠেনি।


স্থলপথে

সড়ক পথে ঢাকা হতে ঠাকুরগাঁওয়ের দূরত্ব ৪৫৯ কিলোমিটার এবং রেলপথে ঢাকা হতে ঠাকুরগাঁও রেল স্টেশনের দূরত্ব ৬৪০ কিলোমিটার।


সড়কপথ

ঢাকা থেকে ঠাকুরগাঁওয়ে আসতে হলে মহাসড়ক পথে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, গাইবান্ধা, রংপুর এবং দিনাজপুর জেলা হয়ে আসতে হয়। ৭টি বিলাসবহুল পরিবহনের গাড়ি ঢাকা-ঠাকুরগাঁও রুটে চলাচল করছে। কয়েকটি উপজেলা হতে ঢাকায় সরাসরি যাওয়ার জন্য বিলাসবহুল পরিবহন ব্যবস্থা রয়েছে। ঠাকুরগাঁও সদরের সাথে সকল উপজেলার পাকা সড়ক পথে যোগাযোগ রয়েছে। তাছাড়া উপজেলা সদর হতে ইউনিয়ন পরিষদে যাওয়ার জন্য পাকা রাস্তা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

❝আমার সাইটে আসার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো রুচিশীল মন্তব্য ব্যাবহার করুন ❞🙂

নবীনতর পূর্বতন