still attribute

🙋"আসসালামুয়ালাইকুম" আমার ওয়েব সাইটে প্রবেশ করার জন্য ধন্যবাদ""সাইট গাইডলাইন মেনে চলুন নামাজ কায়েম করুন নামাজ বেহেশতের চাবি। (⁠☞বি:দ্র: এই সাইটি ব্যাক্তিগত ও পাবলিক,ব্যাসায়ের উদ্দেশে তৈরি করা হয় নি) "শাহাজাদ ইসলাম" ঢোলার হাট রুহিয়া ঠাকুরগাঁও বাংলাদেশ ৫১০১🇧🇩 মোবাইল 📞+৮৮০১৭২১৪৪৭২৩০ ইমেইল☞⁠ sahajadislam2019@gmail.com

-->

ঈদগাঁওতে অর্ধশতাধিক কৃষকের ফসল নষ্ট করেছে বন্য হাতি

ঈদগাঁওতে অর্ধশতাধিক কৃষকের ফসল নষ্ট করেছে বন্য হাতি।
 (ঈদগাঁও) চট্টগ্রাম
     



কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় অর্ধশতাধিক কৃষকের খেতের ফসল নষ্ট করেছে বন্য হাতি। উপজেলার পাহাড়বর্থী ইসলামাবাদ সাত ঘরিয়া গ্রামে গত এক সপ্তাহে বন্য হাতির একটি দল অসহায় কৃষকের ২৫  একর খেত নষ্ট করেছে বলে কৃষকেরা জানিয়েছেন।

শনিবার সকালে সরেজমিনে দেখা গেছে, ৩০–৪০টি হাতির একটি দল স্থানীয়  কৃষকদের জমিতে নেমে  ফসল নষ্ট করে চলে যায়। স্থানীয় কৃষক সেলিম উল্লাহ্  জানান, সেখানে তাঁরও জমি আছে। চলতি মৌসুমে খাজনা দিয়ে বিভিন্নজন থেকে ধার করে ২ একর জমিতে আলো, মরিচ চাষ করেছিলেন তিনি। ফলনও ভালো হয়েছিল। কিন্ত গত দুই দিনে চোখের সামনে হাতির পাল তাঁর খেতের প্রায় সব ফসল খেয়ে সাবাড় করে ফেলেছে।


কৃষক ছৈয়দ আলম , ‘হাতির ভয়ে ১৫ দিন ধরে আমরা খেতের পাশে রাত জেগে পাহারা দিচ্ছি। কিন্তু গত শনিবার রাতে হাতির দল আমার ও আরও অনেক কৃষকের খেতের ফসল খেয়ে শেষ করে ফেলেছে। এত কষ্টের ফসল চোখের সামনে শেষ হয়ে গেল।

কয়েকজন ক্ষতিগ্রস্ত কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় কৃষকেরা এ মৌসুমে ইসলামাবাদ গজালিয়া সিলিব্বা নামক স্থানে প্রায় ২৫ একর জমিতে আলো,বেগুন,মরিচ,সীমসহ হরেক রকমের ফসল চাষ করেছিলেন। ফলন পেতে মাত্র দুই সপ্তাহ বাকি আছে। সেই মুহুর্তে হাতির একটি পাল এসে সব শেষ করে দিল বাকি কৃষকেরা খেতের পাশে চালা করে ১৫ দিন ধরে রাত জেগে ফসল পাহারা দিচ্ছেন।

শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে পাহাড়ের টিলা থেকে ছোট–বড় প্রায় ২০টি হাতির দল পাহাড়ের ঢালে নেমে আসে। এ সময় কৃষক সেলিম উল্লাহ্ ২ একর, নারী কৃষক শাহেদা বেগম ১ একর, নারী কৃষক জুলেখা আক্তারের ৪০ শতক, নারী কৃষক ছৈয়দা বেগমের ৭৫ শতক, ছৈয়দ আলমের ১ একরসহ অর্ধশতাদিক কৃষকের জমির ফসল নষ্ট করেছে বলে স্থানীয় লোকজন দাবি করছেন।

এলাকাবাসীরা ঢাকঢোল পিটিয়ে, হইহুল্লোড় করে, পটকা ফুটিয়ে ও ঢিল ছুড়ে হাতি তাড়ানোর জন্য একাধিকবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।


 ভুক্তভোগী এসব অসহায় কৃষকদের  সরকারিভাবে সহযোগিতা করার জন্য সংসৃষ্ট কর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।

একটি মন্তব্য পোস্ট করুন

❝আমার সাইটে আসার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো রুচিশীল মন্তব্য ব্যাবহার করুন ❞🙂

নবীনতর পূর্বতন